Home / ওয়াল্ড নিউজ / ইসরাইলের সাথে চুক্তি করার কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের উদ্যোগ জোরালো হবে : বাহরাইনের বাদশাহ

ইসরাইলের সাথে চুক্তি করার কারণে ফিলিস্তিন রাষ্ট্র গঠনের উদ্যোগ জোরালো হবে : বাহরাইনের বাদশাহ

ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সাথে মানামার সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি করার কারণে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের উদ্যোগ জোরালো হবে বলে দাবি করেছেন বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা।

তিনি বলেন, ইসরাইলের সাথে আমাদের সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষর দুই রাষ্ট্রের ভিত্তিতে ফিলিস্তিন-ইসরাইল সংঘাত নিরসনের ক্ষেত্রে বৃহত্তর ভূমিকা রাখবে। এই চুক্তির মধ্য দিয়ে পূর্ব জেরুসালেমকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের উদ্যোগ জোরালো হবে।

বৃহস্পতিবার (২৪ সেপ্টেম্বর) জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনে দেওয়া ভিডিও ভাষণে তিনি এই দাবি করেছেন বলে আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে।

দখলদার ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সম্প্রতি আনুষ্ঠানিক চুক্তিতে স্বাক্ষর করেছে দুই আরব দেশ। ১৫ সেপ্টেম্বর ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার এ চুক্তিতে উপনীত হয় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। হোয়াইট হাউজে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে এ চুক্তি সম্পাদিত হয়।

ইসরাইলের সঙ্গে দুই আরব দেশের চুক্তি স্বাক্ষর নিয়ে তীব্র প্রতিক্রিয়ার মুখে জাতিসংঘে দেওয়া ভাষণে নিজেদের অবস্থান ব্যাখ্যা করতে চেয়েছিলেন বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা। তিনি বলেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক প্রতিষ্ঠার ঘোষণা একটি পরিশোধিত বার্তা।
তিনি এই বক্তব্যের ব্যাখ্যা করতে গিয়ে এভাবে দাবি করেন যে, আর তা হলো আমাদের হাত এখন ন্যায্য এবং বিস্তৃত শান্তির জন্য প্রসারিত।

Check Also

পেরেক লাগানো ‘মুগুর’ দিয়ে ভারতীয়দের ওপর হামলা চালাচ্ছে চীনা সেনারা

ভারত-চীন দুইদেশের মধ্যকার পরিস্থিতি যখন উত্তপ্ত তখন নয়াদিল্লির পক্ষ থেকে বেইজিংকে স্পষ্ট দেওয়া হল, প্রকৃত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *