Home / ওয়াল্ড নিউজ / রাতব্যাপী তালেবানের সাথে মার্কিনপন্থী আফগান সরকারের সংঘর্ষে নিহত অর্ধশত

রাতব্যাপী তালেবানের সাথে মার্কিনপন্থী আফগান সরকারের সংঘর্ষে নিহত অর্ধশত

দীর্ঘ দুই দশকের দ্বন্দ্ব-সংঘাত নিরসনের জন্য একদিকে কাতারে আলোচনায় বসেছে তালেবান ও মার্কিন মদদপুষ্ট আফগান সরকারের প্রতিনিধিরা, অপরদিকে দেশের বিভিন্ন এলকায় সংঘাত, সংঘর্ষ আর হামলাও হচ্ছে নিয়মিত।

বৃহস্পতিবার (১৭ সেপ্টেম্বর) আল-জাজিরা জানিয়েছে, আফগানিস্তানে দেশটির সরকারি পক্ষ ও তালেবানের সংঘর্ষে কমপক্ষে অর্ধশত নিহত হয়েছেন।

আফগানিস্তানের নানগারহার প্রদেশের মার্কিনপন্থী সরকারের মুখপাত্র আয়াতুল্লাহ খোগানি এএফপি-র কাছে দাবি করেন, প্রদেশের তিনটি জেলায় তালেবান যোদ্ধারা আফগান বাহিনী ও সরকার সমর্থিত বাহিনীর বেশ কিছু তল্লাশি চৌকিতে হামলার চালানোর মাধ্যমে এই সংঘর্ষের শুরু। এরপর রাতব্যাপী দুই পক্ষের মধ্যে সংঘর্ষ চলে।

তিনি জানান, হেসারাক জেলায় নিরাপত্তা বাহিনীর কমপক্ষে ১১ সদস্য নিহত হয়েছেন। এ ছাড়া খোগানি জেলায় নিহত হয়েছেন সরকার সমর্থিত আরও ৮ জন। সরকারি কর্মকর্তাদের পক্ষ থেকে ৩০ জন তালেবান যোদ্ধা নিহত হওয়ার কথা দাবি করা হলেও তালেবানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।

আফগানিস্তানের মার্কিনপন্থী সরকারের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী আসাদুল্লাহ খালিদ দাবি করেন, আমাদের পক্ষ থেকে কোনো হামলা চালানো হয়নি। তালেবানরা হামলা অব্যাহত রেখেছে এবং বন্যা বইয়ে দিচ্ছে আফগান রক্তের। সংঘাত নিরসনে কাতারে দুই পক্ষের মধ্যে প্রথমবার মুখোমুখি আলোচনা শুরুর পর এমন হামলার খবর আসলো।

গত ফেব্রুয়ারিতে তালেবানের সাথে শান্তিচুক্তি করে বিশ্বের সুপার পাওয়ার আামেরিকা। ওই চুক্তিতে আমেরিকা ২০২১ সালের মে মাসের মধ্যে দেশটিতে থাকা সব বিদেশি সেনা ফিরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে।

তবে আফগানিস্তানে মার্কিন প্রতিনিধি জালমেয় খলিলজাদ বলেছেন, যদিও এই আলোচনার মাধ্যমে দেশটিতে দীর্ঘদিনের এই যুদ্ধ শেষ হওয়ার আশা জেগেছে, তবে এখনও অনেক চ্যালেঞ্জ রয়ে গেছে।

Check Also

জিনজিয়ানের ১৬ হাজার মসজিদ গুঁ’ড়িয়ে দিল চীনারা

চীনা কর্তৃপক্ষ জিনজিয়ান প্রদেশে হাজার হাজার মসজিদ গুঁ’ড়িয়ে দিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে অস্ট্রেলিয়া ভিত্তিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *